প্রিয় পাঠক আজকে আমরা আইপিএস সম্পর্কে বিস্তারিত জানবো।

হ্যালো বন্ধু ভালো আছো। আমরা কম বেশি সবাই আইপিএস নামটির সাথে পরিচিত আছি। কেউ হয়তো ব্যবহার করেও থাকবেন। কিন্তু আমরা এটা জানিনা ঠিক কিভাবে এই IPS কাজ করে থাকে। তাই আজকে IPS কিভাবে কাজ করে সে সম্পর্কে জানবো।
আইপিএস
IPS এর পূর্ণ নাম হলো Interruptibla Power Supply. মূল বিদ্যুৎ সাপ্লাই বন্ধ হলে তাৎক্ষণিকভাবে এ উৎসের মাধ্যমে লোডে বিদ্যুৎ সাপ্লাই দেয়া হয়। এতে স্বয়ংক্রিয় সুইচ থাকে, যার কন্ট্যাক্ট এর পরিবর্তনে লোড বিদ্যুৎ সাপ্লাই পায়।
IPS এর প্রধান দু’টি অংশ থাকে, যথা ঃ
(ক) সঞ্চয়ী ব্যাটারি (খ) কন্ট্রোল সার্কিট
নিচে IPS এর ব্লক ডায়াগ্রাম দেখানো হল,
আইপিএস
চিত্র অনুযায়ী লোড মূলত এসি মেইন সাপ্লাই হতে সরবরাহ পাচ্ছে এবং রেকটিফায়ার ব্যাটারিকে ফুল চার্জ করছে। যদি সরবরাহ না থাকে তবে লোডকে ইনভার্টারের আউটপুটের সাথে সংযোগ করতে হবে। এ অবস্থায় দ্রুত বর্তনীকে ব্রেক করার দরকার হয় এবং এটি সলিড স্টেট-সুইচ দ্বারা স্থানান্তর করা হয়। ৪ থেকে ৫ মিলিসেকেন্ডের মধ্যে এ সুইচিং কাজ সম্পন্ন করা হয়। ইনভার্টারটি শুধু সাপ্লাই ফেল করলে চালু থাকে। এ ব্যবস্থায় মেইন সাপ্লাই অফ হলে ব্যবহৃত অ্যাপ্লায়েন্সগুলো অতি সামান্য সময়ের জন্য অফ হয়।
বাস্তবক্ষেত্রে ইলেকট্রনিক কন্ট্রোলার সার্কিট ইনভার্টার উভয় কাজই করে এবং একই ইউনিটের মধ্যে থাকে। এটি এসি সাপ্লাইকে পূর্ণ ডিসিতে রূপান্তর করে ব্যাটারি চার্জ করে বিদ্যুৎ জমা রাখার কাজ করে এবং মূল বিদ্যুৎ উৎস বন্ধ হলে স্বয়ংক্রিয় সুইচের পরিবর্তনে ব্যাটারিতে জমাকৃত বা সঞ্চিত বিদ্যুৎ পুনরায় এসিতে রূপান্তর করে লোডে সাপ্লাই দেয়।

মূলত এইভাবে একটি IPS তার কার্যসম্পাদন করে থাকে। কোন কিছু না বুঝলে বলবেন।

ধন্যবাদ সবাইকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here