ইনভার্টার নিয়ে সহজ ভাষায় আলোচনা

0
131

প্রিয় পাঠক কেমন আছেন সবাই? প্রতিদিনের মত আজকে আমরা ইলেকট্রনিক্স এর একটি ডিভাইস ইনভার্টার সম্পর্কে জানবো। যে ডিভাইসটি বিভিন্ন শিল্পকারখানায় এবং বাসাবাড়িতে ব্যবহার করা হয়। তো চলুন ডিভাইসটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

যে সকল বিষয় আলোচনা করা হবে
  1. ইনভার্টার কি বা কাকে বলে?
  2. ইনভার্টার কত প্রকার
  3. ইনভার্টার সার্কিটের আউটপুট
  4. ইনভার্টার এর ব্যবহার ক্ষেত্র
  5. ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত বিভিন্ন ইনভার্টার

তো চলুন সহজ ভাষায় উক্ত বিষয় গুলো জেনে নেওয়া যাক।

Inverter কি

ইনভার্টার হল এমন এক ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস যা ডাইরেক্ট কারেন্ট বা ডিসি কে অল্টারনেটিং কারেন্টে বা এসি তে রূপান্তরিত করে।

Inverter কত প্রকার ও কি কি?

  • স্কোয়ার ওয়েব ইনভার্টার
  • মডিফায়াইড সাইন ওয়েব ইনভার্টার
  • পিউর সাইন ওয়েব ইনভার্টার



Inverter সার্কিটের আউটপুট

ইনভার্টারের নিম্মলিখিত আউটপুট গুলো পাওয়া যায়।

Inverter সাধারণত স্কোয়ার ওয়েব, মডিফাইড সাইন ওয়েব, পালস সাইন ওয়েব, পালস ওয়াইডথ মডুলেশন তৈরি করতে পারে।

  • স্কোয়ার ওয়েবঃ

    এটা অনেক সহজতম ওয়েবফর্ম যা Inverter তৈরি করতে পারে। এটা কমসংবেদনশীলতা এপ্লিকেশনের জন্য উপযুক্ত যেমন লাইটনিং এবং হিটিং। স্কোয়ার ওয়েব আউটপুট ফর্ম যখন অডিও যন্ত্রপাতির সাথে সংযুক্ত করা হয় তখন তা গুন গুন শব্দ করে থাকে এবং যেটা সত্যি অনুপযুক্ত সংবেদনশীল ইলেকট্রনিক্স এর জন্য।

  • সাইন ওয়েবঃ

    Inverter সার্কিট মূলত সাইন ওয়েবও তৈরি করতে পারে। সাইন ওয়েব আউটপুট টাইপের Inverter তৈরি করতে অনেক খরচ হয়ে থাকে। এই কারণে এই ইনভার্টার খুব বেশি ব্যবহার করা হয়।

  • আউটপুট ফ্রিকুয়েন্সিঃ

    ইনভার্টারারের আউটপুট ফ্রিকুয়েন্সি সাধারণ এসি সাপ্লাই ফ্রিকুয়েন্সির মতই ৫০ হার্টজ অথবা ৬০ হার্টজ হয়।

  • আউটপুট ভোল্টেজঃ

    এর আউটপুট ভোল্টেজ মূলত অনেকটাই গ্রীড লাইন ভোল্টেজের মতই হয়ে থাকে। যেমনঃ ১২০ অথবা ২৪০ VAC ডিস্ট্রিবিউশন লেভেল।

Inverter এর ব্যবহার ক্ষেত্র

Inverter মূলত অনেক কাজে ব্যবহার করা হয়। এর মধ্যে আমাদের দেশে বেশিরভাগ ক্ষেত্রে মোটর কন্ট্রোলিং এর কাজে Inverter ব্যবহার করা হয়ে থাকে।

ডিসি পাওয়ার সোর্স হিসেবে ব্যবহারঃ ইনভার্টার মূলত ডিসি পাওয়ার(ব্যাটারি সোর্স, জ্বালানি কোষ, সোলার প্যানেল ) ইত্যাদি থেকে এসি ইলেক্ট্রিসিটিতে রুপান্তর করতে পারে।



ইলেকট্রিক মোটর স্পীড কন্ট্রোলঃ ইনভার্টার বা ভিএফডি বা ড্রাইভ মূলত ব্যাবহার করা হয় লোডের স্পিড বা গতিকে কন্ট্রোল করার জন্য। ধরুন আপনার একটি কনভেয়ার বেল্ট আছে। যাকে আপনার মাঝে মাঝে 10 minute এ ঘুরাতে হবে।আবার মাঝে মাঝে 5 minute ঘুরাতে হবে।

তাহলে আপনি এই বেল্টের স্পিড কিভাবে কন্ট্রোল করবেন? অবশ্যই ঘুরানোর জন্য যে মোটর আছে তার স্পিড কন্ট্রোল করবেন। আর এর স্পিড কন্ট্রোল করার জন্য আপনাকে Inverter / ভিএফডি / ড্রাইভ ব্যাবহার করতে হবে। Inverter/ ভিএফডি/ ড্রাইভ দিয়ে মোটরের লোড নেওয়ার ক্ষমতাকে কমবেশী করা যায়।

Inverter ব্যাবহার করার ফলে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী আপনার মোটরকে বা লোডকে যখন খুশি বা যেভাবে খুশি নিয়ন্ত্রন করতে পারছেন।যার ফলে আপনার বিদ্যুৎ ও সাশ্রয় হচ্ছে।

এছাড়া ও বৈদ্যুতিক যানবাহনের ড্রাইভ, এয়ার কন্ডিশনারে, এইচভিডিসি পাওয়ার সরবরাহ, চলক ফ্রিকুয়েন্সী ড্রাইভ,  আবেশী তাপ প্রয়োগ ইত্যাদি ক্ষেত্রে Inverter এর ব্যাপক ব্যবহার দেখা যায়।

Industry তে বিভিন্ন ধরনের Variable Inverter ব্যবহার করা হয় :-

  1. VFI/VFD  Variable Frequency Inverter/Drive(IGBT/IPM)
  2. VVCI  Variable Voltage Control Inverter(TRIAC)
  3. VVVFI  Variable Voltage Variable Frequency Inverter(IGBT & TRIAC)

সবাইকে ধন্যবাদ সময় দিয়ে এই আর্টিকেল পড়ার জন্য। আরো এই ধরনের নতুন নতুন ইলেকট্রনিক্স ডিভাইস সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

Print Friendly, PDF & Email

মন্তব্য ত্যাগ করুন

আপনার মন্তব্য লিখুন।
দয়া করে, আপনার নাম এখানে লিখুন